Advertisement

Tuesday, February 9, 2016

প্রশ্নোত্তরঃ চাঁদকি আবর্তন করে?

আমরা জানি, চাঁদ পৃথিবীর চারদিকে প্রদক্ষিণ করে। কিন্তু চাঁদকি নিজের অক্ষের সাপেক্ষেও ঘোরে? সাধারণত মনে হতে পারে, উত্তর নেতিবাচক কারণ আমরা জানি, চাঁদের একটি পৃষ্ঠই সব সময় পৃথিবীর দিকে মুখ করে থাকে।

দেখে নিনঃ আবর্তন ও প্রদক্ষিণের পার্থক্য
আসলে, চাঁদ যদি আবর্তন না করত, তবেই আমরা একেক সময় একেক অংশ দেখতে পেতাম যখন এটি কক্ষপথের ভিন্ন ভিন্ন অবস্থানে থাকত।
ঘটানাটি প্র্যাকটিক্যালি বুঝতে হলে একজন বন্ধুকে সামনে দাঁড় করিয়ে রাখুন। বন্ধু কাছে না থাকলে একটু বস্তুকে বন্ধুর জায়গায় কল্পনা করুন। মনে করুন, ও হচ্ছে পৃথিবী। এবার আপনি নিজেকে চাঁদ ধরে নিয়ে তার চারপাশে ঘুরে আসুন। খেয়াল রাখতে ঘুরে আসার সময় আপনারা সব সময় মুখোমুখি থাকবেন। ঘোরা শেষ হলে কী দেখা গেল? একেক সময় আপনি রুমের একেক অংশ দেখলেন। এ থেকে প্রমাণিত হয়, আপনি আবর্তন করেছেন মানে নিজের অক্ষের সাপেক্ষে ঘুরেছেন।
এবার আবার ঘুরেন। এবারে ঘুরে আসার সময় দেয়ালের একটি নির্দিষ্ট অংশের দিকে তাকিয়ে থাকুন। এর অর্থ হচ্ছে এবার শুধু প্রদক্ষিণই করবেন, আবর্তন নয়। খেয়াল করুন, এ ক্ষেত্রে বন্ধু আপনার পেছনের, সামনের, পাশ্বের- সব অংশ দেখতে পাবে।
তবে, মজার ব্যাপার হচ্ছে চাঁদ পৃথিবীকে প্রদক্ষিণ করতে যত সময় নেয়, ততক্ষণেই একবার আবর্তন সম্পন্ন করে। এ কারণেই আসলে আমরা সব সময় এর একই পৃষ্ঠ দেখি। অবশ্য আরো কিছু কারণে সব মিলিয়ে আমরা বিভিন্ন সময়ে চাঁদের প্রায় ৫৯% পর্যন্ত অংশ দেখতে পাই। তবে, এক সাথে অবশ্যই ৫০% এর বেশি দেখি না।

সূত্রঃ
১। কর্নেল ইউনিভার্সিটি
২। Earth Sky


Advertisement 02

Unknown

লেখকের পরিচয়

মুসা ইয়াহিয়া বিশ্ব ডট কমের নিয়মিত লেখক। পাশাপাশি ব্যাপন ম্যাগাজিনে বিজ্ঞানে নোবেল বিষয়ে ধারাবাহিকভাবে লিখছেন। এই সাইটে লেখকের সব লেখা এখানে।