Advertisement

Monday, February 1, 2016

জ্যোতির্বিদ্যায় দূরত্বের এককেরা

জ্যোতির্বিদ্যা মানেই বিশাল বিশাল দূরত্বের হিসাব। মহাকাশের বিভিন্ন বস্তুর দূরত্ব নির্ণয়ের জন্যে আলাদা আলাদা একক ব্যবহৃত হয়। এমন কিছু একক হচ্ছে-
অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিটঃ পৃথিবী থেকে সূর্যের দূরত্ব। তবে, পৃথিবী সূর্যের চারদিকে প্রদক্ষিণের সময় এই দূরত্বটি প্রতিনিয়ত পরিবর্তিত হয়। পৃথিবী সূর্যের চারদিকে এর কক্ষপথের অনুসূর ও অপসূর অবস্থানে যথাক্রমে নিকটতম ও দূরতম অবস্থানে থাকে। বর্তমানে এই এককটির মান ধরায় হয় ১৪৯ ৫৯৭ ৮৭০ ৭০০ মিটার যা প্রায় ১৫ কোটি কিলোমিটার বা ৯ কোটি ৩০ লক্ষ মাইলের সমান। একে সংক্ষেপে এইউ (AU- Astronomical unit) বলা হয়। সাধারণত সৌরজগতের বিভিন্ন বস্তুদের দূরত্বের হিসাব করতে এই এককটি ব্যবহৃত হয়।

আলোকবর্ষঃ আলো এক বছরে যে দূরত্ব অতিক্রম করে। সূর্যের নিকটতম নক্ষত্র প্রক্সিমা সেন্টোরি ৪.২ আলোকবর্ষ দূরে অবস্থিত। রাতের আকাশের উজ্জ্বলতম নক্ষত্র লুব্ধকের দূরত্ব ৮.৬ আলোকবর্ষ।নিকটবর্তী নক্ষত্রদের দূরত্ব নির্ণয়ে এই একক কাজে লাগে।
আরো দেখুনঃ এক আলোকবর্ষ কত বড়?
পৃথিবী থেকে বিভিন্ন বস্তুর দূরত্ব। ছবিটি বড় করে দেখতে এখানে ক্লিক করুন।  

পারসেক (pc): ৩.২৬ আলোকবর্ষ। পারসেকের হিসাবে প্রক্সিমা সেন্টোরি ১.৩ একক দূরে অবস্থিত। রাতের আকাশের খালি চোখে দেখা যাওয়া নক্ষত্রদের অধিকাংশই সূর্যের ৫০০ পারসেকের মধ্যে অবস্থিত। এককটি নিকটবর্তী নক্ষত্রদের দূরত্ব বের করতে ব্যবহৃত হলেও
কিলোপারসেক (kpc): এক পারসেকের ১ হাজার গুণ। গ্যালাকটিক স্কেলের দূরত্ব মাপতে ব্যবহৃত হয়। আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির ব্যাস ৩৪ kpc।
মেগাপারসেক (Mpc): এক পারসেকের ১০ লক্ষ গুণ। নিকটবর্তী গ্যালাক্সিদের দূরত্ব মাপার জন্য এই একক কাজে আসে। অ্যান্ড্রোমিডা গ্যালাক্সি .৭৮ Mpc দূরত্বে অবস্থিত। অন্য দিকে আমাদের নিকটতম বড় গ্যালাক্সি স্তবক ভার্গো ক্লাস্টার (Virgo Cluster) ১৬.৫ Mpc দূরে আছে।
সূত্রঃ
১। ইংরেজি উইকিপিডিয়া
২। টেলিস্কোপ ডট অর্গ
৩। উইকিপিডিয়াঃ পারসেক


Advertisement 02

Abdullah Al Mahmud

লেখকের পরিচয়