Advertisement

রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩

পৃথিবীতে সূর্যের আলো পৌঁছতে কত সময় লাগে?

আমাদের চোখে কোনো কিছুর আলো এসে পড়লে তবেই আমরা জিনিসটা দেখতে পাই। সূর্যও তাই। সূর্যের আলো আমাদের চোখে এসে লাগলে আমরা দেখি সূর্যকে। ধরুন কোনো অজানা কারণে সূর্য হারিয়ে গেল। বা গায়েব হয়ে গেল। কতক্ষণ পরে ব্যাপারটা আমরা বুঝতে পারব? উত্তর হলো, সূর্যের আলো পৃথিবীতে আসতে যে সময় লাগে।



আলো সূর্যের হোক আর যারই হোক, তা তো চলবে আলোর বেগেই। আর আলোর বেগ সেকেন্ডে ৩ লক্ষ কিলোমিটার। এবার হিসাবটা আমরা নিজেরাই করে ফেলি। পৃথিবী থেকে সূর্যের দূরত্ব আমাদের জানা। ১৫ কোটি কিলোমিটার বা ৯ কোটি ৩০ লক্ষ মাইল। দূরত্বটার একটা নামও আছে। অ্যাস্ট্রোনমিকেল ইউনিট বা এইউ। জ্যোতির্বিদ্যায় বড় বড় দূরত্বের এককের মধ্যে সুবিধাজনক এক একক এটি।

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত?
জ্যোতির্বিদ্যায় দূরত্বের এককেরা

দূরত্বকে আলোর বেগ দিয়ে ভাগ করলেই আমরা সময়টা পেয়ে যাব। ৫০০ সেকেন্ড বা ৮ মিনিট ২০ সেকেন্ড।

এখানে একটি ব্যাপার মাথায় রাখতে হবে। এই দূরত্বটা হলো গড় পরিমাপ। পৃথিবী সূর্যের চারপাশে উপবৃত্তাকার কক্ষপথে চলে। ফলে পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ১৪.৭ কোটি থেকে ১৫.২ কোটি কিলোমিটার পর্যন্ত হতে পারে। পৃথিবী সূর্যের নিকটতম অবস্থানে থাকলে আলো আসতে ৪৯০ সেকেন্ড বা ৮ মিনিট ১০ সেকেন্ড সময় লাগে। আবার দূরতম অবস্থানে সময় লাগবে ৮ মিনিট ২৭ সেকেন্ড বা ৫০৭ সেকেন্ড।

অপসূর বনাম অনুসূর
কক্ষপথ কেন উপবৃত্তাকার? (লেখা আসছে...)

আসল কথা শেষ। সূর্যের আলো পৃথিবীতে আসতে গড়ে ৮ মিনিট ২০ সেকেন্ড লাগে।

তবে কথা আরও আছে। সূর্যের আলো তো সূর্যের পৃষ্ঠ থেকে আসে না। সূর্যের অভ্যন্তরে ঘটা ফিউশনের ফলে সৃষ্ট আলো ও তাপ প্রায় ৭ লক্ষ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বাইরে আসে।

সূর্যের আলো কেন্দ্র থেকে যাত্রা শুরু করে গামা বিকিরণ হিসেবে। এরপর যাত্রাপথে সূর্যের বিকিরণ অঞ্চলে বহুবার নির্গত ও শোষিত হয়। বহু চড়াই-উৎরাই পেরিয়ে এরপর বেরিয়ে আসে বাইরে।

সূর্য কত বড় (লেখা আসছে...)
সূর্য জ্বলে কীভাবে?
এক নজরে সূর্য

বাস্তবতা হলো আমরা এখন সূর্যের আলো দেখি তা তৈরি হয়েছিল বহু হাজার বছর আগে। পৃষ্ঠে চলে আসার পর আমাদের কাছে আসতে ৮ মিনিট ২০ সেকেন্ড লাগে তা ঠিক আছে। মহাবিশ্বের অন্য ব্যাপারের মতো এখানেও তাই যত দূরে তাকাব, মহাবিশ্বের তত অতীত দেখব। আমরা তাই সূর্যকে দেখি ৮ মিনিট আগের অবস্থায়। সূর্যের নিকটতম তারা প্রক্সিমা সেন্টোরিকে দেখি প্রায় চার বছর আভে এটি যেমন ছিল তেমন।

যত দূর তত অতীত
 সূর্যের নিকটতম তারা 

ধরুন দূরের কোনো ছায়াপথে এলিয়েন আছে। টেলিস্কোপে চোখ রেখে তারা হয়ত ডাইনোসরদেরও দেখতে পারে!


Advertisement 02

আব্দুল্যাহ আদিল মাহমুদ

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। প্রভাষক, পরিসংখ্যান বিভাগ, সিলেট ক্যাডেট কলেজ। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে। প্রকাশিত বই পাঁচটি | সব লেখা | ফেসবুক | পারসোনাল ওয়েবসাইট

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...