Advertisement

শুক্রবার, ৫ আগস্ট, ২০১৬

পৃথিবীকে কেন্দ্র করে ১ লক্ষ বার ঘুরল আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পৃথিবীকে কেন্দ্র করে ১ লক্ষ বার ঘুরে ফেলল। এর যাত্রা শুরু ১৯৯৮ সালের ২০ নভেম্বর। ১ লক্ষ বার প্রদক্ষিণের মাইলফলক অর্জিত হয় এ বছরের মে মাসের ১৬ তারিখে। এর মোট অতিক্রান্ত দূরত্ব হল ২.৬ বিলিয়ন মাইল বা ৪ বিলিয়ন কিমি.। এই চলাচল যদি সরল রেখায় হত তবে মোট অতিক্রান্ত দূরত্ব হত পৃথিবী থেকে নেপচুনের দূরত্বের সমান, অথবা পৃথিবী থেকে মঙ্গলের দূরত্বের দশ গুণ।

পৃথিবীকে প্রদক্ষিণ করে চলছে আইএসএস
শুরু থেকেই এই স্টেশন পৃথিবীর অনেকগুলো দেশকে ঐক্যবদ্ধ করতে ভূমিকা রেখেছে। বিশেষ করে মহাকাশ গবেষণায় আমেরিকা ও রাশিয়ার এক হওয়া এর বড়ো অর্জন।
১৯৯৮ সালে রুশ মডিউল জারিয়া ও আমেরিকান মডিউল ইউনিটির সমন্বয়ে তৈরি হয় বর্তমান মহাকাশ স্টেশন
১৮ বছর পরে বর্তমানে এসে আইএসএস অনেকগুলো জাতির অংশগ্রহোণে নির্মিত সবচেয়ে জটিল স্থাপনা হয়ে দাঁড়িয়েছে। মানুষের তৈরি সবচেয়ে ব্যয়বহুল স্থাপনাও এটি। আমেরিকা, রাশিয়া, ইউরোপ, জাপান ও কানাডার সমন্বিত অর্থায়নে তৈরি এই যান নির্মাণে ব্যয় হয়েছে ১০০ বিলিয়ন ডলারের বেশি অর্থ। 
মাইক্রোগ্র্যাভিটি অবস্থানে একমাত্র বাসযোগ্য যান এই মহাকাশ স্টেশন। এর অনন্য ল্যাবে কী পরিমাণ গবেষণা চালানোর সুযোগ হচ্ছে তা নিয়ে একটা বই লিখে ফেলা যাবে। স্টেশনটি নিজের বিদ্যুতের ব্যবস্থা নিজেই করে। উৎস হচ্ছে সূর্য। 

সময় সময় বিভিন্ন জায়গা থেকে খালি চোখেই মহাকাশ স্টেশনকে দেখা যায়। ঢাকা থেকে কীভাবে দেখা যাবে তা আমাদের সাইটে দেখানো আছে। ডান পাশের সাইডবারে দেখুন (মোবাইল থেকে হলে স্ক্রোল করে নিচে নেমে)
সোর্সঃ Earthsky


Advertisement 02

বিশ্ব ডেস্ক

লেখকের পরিচয়

মহাবিশ্ব ডেস্ক। মহাবিশ্ব পোর্টাল বিশ্ব ডট কমের অন্যতম অংশ। সাধারণ মানুষের কাছে জ্যোতির্বিজ্ঞানের ধারণাগুলো সহজ করে উপস্থাপন করাই এ পোর্টালের লক্ষ্য।

2 comments

Write comments
১৮ জানুয়ারী, ২০১৭ এ ৭:১০ AM delete

সিলেট থেকে কিভাবে মহাকাশ স্টেশন দেখা যাবে?

Reply
avatar
১৮ জানুয়ারী, ২০১৭ এ ২:৪৭ PM delete

আপাতত ঢাকা ও চট্টগ্রামের বাইরে থেকে দেখার শিডিউল দিতে পারছি না।
আপনি https://spotthestation.nasa.gov/ লিঙ্কটি ঘুরে আসতে পারেন অবশ্য।

Reply
avatar

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...