Advertisement

বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩

আজকের জ্যোতির্বিদ: জেমিনিয়ানো মনতানারি

আজ জুন মাসের ১ তারিখ। ১৬৩৩ সালের এই দিনে জন্ম নেন ইতালীয় জ্যোতির্বিদ জেমিনিয়ানো মনতানারি৷


জেমিনিয়ানো মনতানারি

তিনি বিজ্ঞানের পরীক্ষামূলক পদ্ধতির অন্যতম প্রস্তাবক। তিনি সবচেয়ে পরিচিত অ্যালগল নক্ষত্রের পর্যবেক্ষণের জন্য। তিনি দেখেন নক্ষত্রটির উজ্জ্বলতা পরিবর্তন ঘটছে। পারসিয়াস বা পরশু মণ্ডলের দ্বিতীয় উজ্জ্বল তারা অ্যালগল৷ অন্যরাও ব্যাপারটা খেয়াল করে থাকতে পারেন। তবে মনতানারিই সর্বপ্রথম এ তথ্য লিপিবদ্ধ করেন। নক্ষত্রটি নামের অর্থ পিশাচ, যা থেকে বোঝা যায় এর উজ্জ্বলতার অস্বাভাবিক হ্রাস-বৃদ্ধি আগে থেকেই মানুষ জানত।


উজ্জ্বল তারাদের গল্প

মনতানারির জন্ম ইতালির মাদিনা শহরে। দশ বছর বয়সে বাবাকে হারান। বিশ বছর বয়সে মধ্য-ইতালির শহর ফ্লোরেন্সে যান আইন পড়তে। এ শহরে ছিলেন বছর তিনেক। যার মন পড়ে আছে জ্যোতির্বিদ্যায়, আইন কি তাকে ফিরিয়ে রাখতে পারে! শুরু করেন শনি গ্রহের পর্যবেক্ষণ। শনির বিভিন্ন দশা পর্যবেক্ষণে অংশ নেন।

১৬৫৬ সালে ফ্লোরেন্স ছেড়ে অস্ট্রিয়ার সালজবুর্গ আসেন। আইন ডিগ্রিটা এখানে এসেই সম্পন্ন করেন। তবে সবচেয়ে সুবিধাটা হয় পাওলো দেল বুয়োনোর সাথে দেখা হয়ে। এই লোক ছিলেন গ্যালিলিওর সর্বশেষ প্রত্যক্ষ শিষ্য। তাঁর অধীনে নতুন করে শুরু করেন গণিতের পাঠ।

১৬৬১ সালে ফিরে আসেন মাদিনায়। হন দরবারি দার্শনিক ও গণিতবিদ। ইতোমধ্যে পরিচয় হয় কর্নেলিয়ো মালভাসিয়ার সাথে। তিনি ছিলেন বিজ্ঞানের বড় ও প্রভাবশালী পৃষ্ঠপোষক। মাদিনার কাছেই নিজের গাঁয়ের বাড়িতে ভদ্রলোক বানিয়েছিলেন মানমন্দির। দুজনে একসঙ্গে কিছু কাজ করেছিলেন।

১৬৬৪ সালে যোগ দেন বোলোনিয়া বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগে। এ শহরে থাকতেই চাঁদের একটি প্রায় নিঁখুত মানচিত্র আঁকেন। এতে ব্যবহার করেন নিজের বানানো আইপিস মাইক্রোমিটার। পদার্থবিদ্যায় সান্দ্রতা নিয়েও কিছু কাজ করেন৷

আকাশ দেখতেন খুঁটিয়ে খুঁটিয়ে। ১৬৭৬ সালের ২১ মার্চ একটি উল্কা মধ্য-ইতালির আকাশ অতিক্রম করে। পর্যবেক্ষণ করেন ১৬৮২ সালের ধূমকেতুও। যা এডমন্ড হ্যালিও দেখেন। নিউটনের প্রিন্সিপিয়ার তৃতীয় খণ্ডে তাঁর ১৬৮০ সালের ধূমকেতুর পর্যবেক্ষণের কথা দুইবার উল্লেখ আছে।

তারা দেখে ভবিষ্যৎ বলার বিরুদ্ধে বিভিন্নভাবে সংগ্রাম করেন। তিনি প্রমাণ করেন, তারা দেখে ভবিষ্যদ্বাণী আর মনগড়া ভবিষ্যদ্বাণী মিলে যাওয়ার সম্ভাবনা সমান। চাঁদের বুকের একটি গর্ত তাঁর নাম ধারণ করে আছে। ১৬৮৭ সালে তিনি মৃত্যুবরণ করেন।

সূত্র: ব্রিটানিকা ডট কম


Advertisement 02

বিশ্ব ডেস্ক

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। প্রভাষক, পরিসংখ্যান বিভাগ, সিলেট ক্যাডেট কলেজ। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে। প্রকাশিত বই পাঁচটি | সব লেখা | ফেসবুক | পারসোনাল ওয়েবসাইট

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...