Advertisement

Wednesday, February 15, 2017

মেলায় হকিং এর নতুন বইয়ের অনুবাদঃ অ্যা ব্রিফার হিস্ট্রি অব টাইম

বই মেলায় পাওয়া যাচ্ছে আব্দুল্যাহ আদিল মাহমুদ এর অনূদিত বই অ্যা ব্রিফার হিস্ট্রি অব টাইম।
বইটি স্টিফেন হকিং এর লেখা 'কালের সংক্ষিপ্ত ইতিহাস' বইটির আপডেট। এ বইটিতে হকিংকে সহায়তা করেছেন লিওনার্ড ম্লোডিনো।

বইটির প্রচ্ছদের অংশ বিশেষ 

আলোচিত হয়েছে মহাবিশ্বের অতীত ও ভবিষ্যত নিয়ে। পাশাপাশি রয়েছে আপেক্ষিক তত্ত্ব, ব্ল্যাক হোল, মহাবিশ্বের সম্প্রসারণ ও টাইম ট্র্যাভেল নিয়ে আলোচনা। শেষের দিকে রয়েছে বর্তমান সময়ের আলোচিত স্ট্রিং থিওরি নিয়ে কিছু আলোচনা।

এর আগে লেখা অ্যা ব্রিফ হিস্ট্রি অব টাইমের সাথে এর পার্থক্য নিয়ে শোনা যাক মূল লেখকদের মুখেঃ

এ বইটির নাম অ্যা ব্রিফার হিস্ট্রি অব টাইম (A Briefer History of Time), যার অর্থ আগের বইটির সাথে এর পার্থক্য মাত্র দুটো অক্ষরের। A Brief History of Time (কালের সংক্ষিপ্ত ইতিহাস) বইটি ২৩৭ সপ্তাহ ধরে সানডে টাইমস বেস্ট-সেলার বইয়ের তালিকায় ছিল। ...

বইটিতে আধুনিক পদার্থবিদ্যার অন্যতম জটিল কিছু বিষয় নিয়ে আলোচনা করা হয়েছিল।
A Brief History of Time প্রকাশিত হবার পর বহু মতামত আসে।। বইটির একটি নতুন সংস্করণ বের করার অনুরোধ আসত খুব নিয়মিত। পাঠকদের প্রত্যাশা ছিল- এতে আগের বইটির বিষয়গুলোই থাকবে, তবে তা হবে আরো স্পষ্ট ও সহজবোধ্যভাবে। কিন্তু অনেকের মতামত ছিল আবার আরেকটু বেশি জানার পক্ষে, যা কলেজ পর্যায়ের, কসমোলজির কোর্সের সমান মানের হবে। এ বইটি লেখার পেছনে এই উদ্দেশ্যগুলোই কাজ করেছে।
...
বইটিতে আমরা আগের বইয়ের বিষয়গুলো অক্ষুণ্ণ রেখে প্রয়োজন অনুসারে কিছু কথা যোগ করেছি। কিন্তু আবার এর পরিসর ও সহজবোধ্যতার দিকেও চোখ রেখেছি। আমরা আগের বইয়ের কিছু বিষয় বাদ দিয়েছি বলে আসলেই একে আগের চেয়ে সংক্ষিপ্ত ইতিহাস বলা চলে । আসলে তা করতে গিয়ে
বইটির প্রধান ও মূল বিষয়কেই আরো বেশি গুরুত্ব দেওয়া সম্ভব হয়েছে।

এই সুযোগে আমরা বইটিকে আপডেটও করেছি এবং এতে নতুন তাত্ত্বিক ও পর্যবেক্ষণমূলক ফলাফল যুক্ত করেছি। যেমন পদার্থবিদ্যার সকল বলের একটি পূর্ণাংগ তত্ত্ব অনুসন্ধানের পথে সাম্প্রতিক অগ্রগতি এতে তুলে ধরা হয়েছে। বিশেষ করে এতে স্ট্রিং থিওরির অগ্রগতি আলোচনা করা হয়েছে। আলোচনা করা হয়েছে ডুয়ালিটি বা দ্বৈততা তথা আপাত দৃষ্টিতে দেখতে আলাদা মনে হওয়া বিভিন্ন তত্ত্বের সাদৃশ্য নিয়ে।

এতে কসমিক মাইক্রোওয়েভ ব্যাকগ্রাউন্ড এক্সপ্লোরার (COBE) এবং হাবল স্পেইস টেলিস্কোপের মাধ্যমে পাওয়া ফলাফল যুক্ত করা হয়েছে।
(বইয়ের ভূমিকা থেকে)

বইটি পাওয়া যাবে সোহরাওয়ার্দী উদ্যানে থাকা ১২ নং প্যাভিলিয়নে অন্বেষা প্রকাশন এর স্টলে। দাম রাখা হয়েছে ২০০ টাকা।

বইয়ের পুরো আবরণ

ইতোমধ্যেই অন্বেষার বেস্ট সেলার বইয়ের তালিকায় স্থান করে নিয়েছে বইটি।

বিজ্ঞান পত্রিকার সৌজন্যে অনলাইনেও পড়তে পারেন।

হার্ড কপির পাঠকরা কিনতে পারবেন রকমারি ডট কম থেকেও। অর্ডার করুন এখান থেকে

লেখক পরিচিতি 


Advertisement 02

মহাবিশ্ব ডেস্ক

লেখকের পরিচয়