Advertisement

বৃহস্পতিবার, ২১ জানুয়ারী, ২০১৬

জানুয়ারি মাসে গ্রহরা

এ মাসে গ্রহরা দারুণ একটি প্রদর্শনী উপহার দিচ্ছে। জানুয়ারির ২০ তারিখ থেকে এক মাসের জন্যে সবাই একত্রে ভোরের পূবাকাশে থাকবে। কে কখন কোথায় থাকবে, চলুন জেনে নিই।
শুক্র, শনি ও মঙ্গলের অবস্থান (২১ জানুয়ারি, ভোর ৫ঃ৫০, পূর্ব আকাশ) 

বুধ (Mercury): মাসের শুরুর দিকে পশ্চিমাকাশে থাকবে। এ সময় একে আমাদের উত্তর গোলার্ধ থেকে দেখা যাবে। মাসের ১৪ তারিখে বুধ (Mercury) সুর্য ও পৃথিবীর সাথে একই রেখা বরাবর অবস্থান করবে। এই অবস্থানকে অন্তঃসংযোগ (Inferior Conjunction) বলে। অন্তঃসংযোগ শুধু পৃথিবী ও সূর্যের মাঝে অবস্থিত দুইটি গ্রহ- বুধ এবং শুক্রের পক্ষেই সম্ভব। অন্য গ্রহরা পৃথিবী ও সূর্যের সাথে একই রেখায় আসলে বহিঃসংযোগ (Superior Conjuction) ঘটে।
উক্ত তারিখের পর গ্রহটি পূবাকাশে পাড়ি জমাবে। এ সময় অবশ্য এটি দক্ষিণ গোলার্ধ থেকে দেখা সহজতর হবে।
শুক্র (Venus): এ মাসেরও পুরোটা সময় এটি ভোরের পূবাকাশে  থাকবে। মাসের শুরুর দিকে শনি এর খুব কাছাকাছি থাকবে। মাসের ১০ তারিখে শনি শুক্রের উপরে উঠে আসবে। মাসের শুরুর দিকে এটি সূর্যের ৩ ঘন্টা আগে ও শেষের দিকে ২ ঘণ্টা আগে ভোরের পূবাকাশে দেখা দেবে।
বৃহস্পতিঃ
ইদানিং এই গ্রহটি সবার আগে রাতের আকাশে হাজির হয়। মাসের শুরুর দিকে মধ্য রাতের আগেই উদিত হবে। দিন গড়াবার সাথে সাথে উদয়কাল নেমে আসবে ৯টার দিকে।
মঙ্গলঃ
এর অবস্থান থাকবে বৃহস্পতি ও শুক্রের মাঝে। কাছাকাছি অবস্থানে চিত্রা (Spica) নক্ষত্রও থাকবে। কিন্তু গ্রহটির লাল আলো একে আলাদাভাবে চিহ্নিত করতে সুবিধা করে দেবে। আগামী মে মাসে এটি সবচেয়ে উজ্জ্বল হবে। অবিশ্বাস্য হলেও এটি তখন বর্তমান অবস্থায় বৃহস্পতির উজ্জ্বলতার সমান হবে।
শনিঃ
মাসের শুরুতে এটি দেখা যাবে সূর্যের ২ ঘণ্টা আগে। মাস শেষ হতে হতে এই সময় হয়ে যাবে ৪ ঘণ্টা।


সূত্রঃ
১। স্পেইস ডট কম
২। Earth Sky


Advertisement 02

আব্দুল্যাহ আদিল মাহমুদ

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। প্রভাষক, পরিসংখ্যান বিভাগ, সিলেট ক্যাডেট কলেজ। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে। প্রকাশিত বই পাঁচটি | সব লেখা | ফেসবুক | পারসোনাল ওয়েবসাইট

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...