Advertisement

বুধবার, ১ জুলাই, ২০১৫

জুলাই মাসের আকাশে গ্রহরা

গত মাসের মত এ মাসেও চলুন জেনে নিই কোন গ্রহের কী খবর। এ মাসে কোন গ্রহ কোথায় চোখে পড়বে এবং ধীরে ধীরে ওরা কোন দিকে যাবে এবং কিছু দিন পর ওদেরকে কোথায় পাওয়া যাবে, এসব জানাই এই পোস্টের উদ্দেশ্য।
বৃহস্পতি ও শনিঃ
এই মাসে যেহেতু এই দুই উজ্জ্বল গ্রহ সবচেয়ে কাছাকাছি অবস্থানে এসেছে, তাই একত্রেই উল্লেখ করলাম। পৃথিবীর রাতের আকাশের উজ্জ্বলতম বস্তু এবং সার্বিকভাবে ৩য় উজ্জ্বল বস্তু (সূর্য ও চন্দ্রের পরে) গ্রহ শুক্রের অবস্থান জুনের শেষ ও জুলাইয়ের শুরুর দিনগুলোতে বৃহস্পতির একেবারে কাছাকাছি। তবে সবচেয়ে নিকটে অবস্থান জুনের ৩০ ও জুলাইয়ের ১ তারিখে। এই দুইটি দিনে এরা এতই কাছাকাছি থাকে যে পৃথিবী থেকে দেখতে চাঁদের ব্যাস যতটুকু মনে হয় এদের আপাত দূরত্ব তার চেয়ে কম। ২০১৬ সালের ২৭ আগস্টের আগে এরা আর এতটা নিকটবর্তী হবে না।
কিন্তু পশ্চিম আকাশের সৌন্দর্য্য জুলাইয়ের ১ তারিখেই শেষ হচ্ছে না। বছরের এই সময়গুলোতে শুক্র এমনিতেই বেশি উজ্জ্বল। কিন্তু এই মাসের ৯-১০ তারিখের দিকে এটি এর সর্বোচ্চ ঔজ্জ্বল্য প্রদর্শন করবে।
মাসের শুরুর দিকে মধ্য-উত্তর অক্ষাংশে সন্ধ্যার পর শুক্র আকাশে থাকবে ৩ ঘণ্টার কাছাকাছি। মাসের শেষের দিকে এই সময়টি হয়ে যাবে মাত্র ১ ঘণ্টা। আগস্টের মাঝামাঝিতে এটি আমাদের সন্ধ্যার আকাশকে বিদায় জানাবে।
শুক্রের মতো বৃহস্পতিও আগস্টে চলে যাবে ভোরের আকাশে। ২০১৫ সালের ২৬ অক্টোবরে এরা ভোরের আকাশে আবার খুবই নিকটাবস্থানে আসবে। ঐ একই দিনে আরেকটু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটবে। এই দুই গ্রহের সাথে যোগ দিবে মঙ্গল। ২০২১ সালের আগে এই তিন গ্রহ আর এত কাছে আসবে না।

মাসের ১৭-১৮ তারিখে গ্রহ দুইটি চাঁদ এবং সিংহ মণ্ডলীর উজ্জ্বলতম নক্ষত্র রেগুলাসের সাথে জড়সড় হয়ে থাকবে। ফলে ঐ দিনের পশ্চিম আকাশ অল্প একটু জায়গায় অনেকগুলো উজ্জ্বল বস্তু পেয়ে ধন্য হবে।

বৃহস্পতি গ্রহ হওয়ায় এর নিজস্ব আলো না থাকলেও এটি রাতের আকাশে যতক্ষণ থাকে উজ্জ্বলতায় হার মানিয়ে দেয় নক্ষত্রদেরও।

মঙ্গলঃ
জুনের ১৪ তারিখে মঙ্গল পাড়ি দিয়েছিল ভোরের আকাশে। আগস্ট বা সেপ্টেম্বরের আগে গ্রহটিকে চোখের লেন্স দিয়ে দিয়ে ধরতে পারার সম্ভাবনা ক্ষীণ।

শনিঃ
বছরের এই সময়টি আসলে সত্যি বলতে এই গ্রহটির রাজত্বই চলে রাতের আকাশে। বৃশ্চিক মণ্ডলীর (Scorpius) মাথার সামনে এটি উজ্জ্বল হয়ে জ্বলে উঠে সন্ধ্যার পরপরই। থাকেও প্রায় সারা রাত। জুলাইয়ের ২৪, ২৫ ও ২৬ তারিখে গ্রহটি বৃশ্চিকের উজ্জ্বলতম ও রাতের আকাশের ১৬ তম উজ্জ্বল নক্ষত্র জ্যেষ্ঠা (Antares) এবং চাঁদের সাথে মিলেমিশে থাকবে।

বুধঃ
বুধ সূর্যের নিকটতম গ্রহ। গত মাসের মত এ মাসেও গ্রহটি উত্তর গোলার্ধের মানুষের খালি চোখে দেখা যাবে না। জুলাইয়ের ২৩ তারিখ পর্যন্ত এটি ভোরের আকাশে অতঃপর পাড়ি দেবে সন্ধ্যার আকাশে।


Advertisement 02

আব্দুল্যাহ আদিল মাহমুদ

লেখকের পরিচয়

আব্দুল্যাহ আদিল মাহমুদ। প্রভাষক, পরিসংখ্যান বিভাগ, সিলেট ক্যাডেট কলেজ। পড়াশোনা ঢাকা বিশ্ববিদ্যালয়ে। প্রকাশিত বই পাঁচটি | সব লেখা | ফেসবুক | পারসোনাল ওয়েবসাইট

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...