Advertisement

সোমবার, ১৪ জুলাই, ২০১৪

কখন ও কেন পৃথিবীর সর্বত্র দিন-রাত্রি সমান হয়?

পরিক্রমণকালে পৃথিবীর মেরুরেখা ধ্রুবতারামুখি হয়ে কক্ষতলের সাথে সব সময় ৬৬.৫ ডিগ্রি কোণ করে হেলে থাকে। আবার নিরক্ষরেখা বা বিষুবরেখার সমতল কক্ষতলের সাথে ২৩.৫ ডিগ্রি হেলে থাকে।
সাধারণত ২১ মার্চ ও ২৩ সেপ্টেম্বর পৃথিবীর সব জায়গায় দিন রাত্রি সমান হয়। চিত্রে খেয়াল করুন, এই দুই দিন সূর্য থেকে উত্তর ও দক্ষিণ মেরু সমান দূরত্বে থাকে। আর তাই উত্তর বা দক্ষিণ কোন গোলার্ধই একে অপরের চেয়ে সূর্যের আলো বেশি বা কম পায় না। (চিত্রে মনোনিবেশ করুন)
এই দিন তাই ২৪ ঘন্টার অর্ধেক সময় যে কোথাও দিন  ও বাকিটা রাত থাকে।
এই দিন গুলোয় সূর্যরশ্মি নিরক্ষরেখায় ৯০ ডিগ্রি কোণে, সুমেরু ও কুমেরুবৃত্তে ৬৬.৫ ডিগ্রি ও মেরুদ্বয়ে ০ ডিগ্রি কোণে পতিত হয়।

২৩ সেপ্টেম্বরের আগে ২১ জুন পৃথিবীর উত্তর মেরু সূর্যের দিকে সবচেয়ে ঝুঁকে থাকে ও দক্ষিণ মেরু সবচেয়ে দূরে থাকে। পরের দিন থেকে উত্তর মেরু সরতে থাকে আর দক্ষিণ মেরু কাছে আসতে থাকে। এভাবে ২৩ সেপ্টেম্বরে এসে দুই মেরু সমান দুরত্বে আসে। একে বলে শারদ বিষুব ( autumnal equinox)।
আবার ২১ মার্চের আগে ২২ ডিসেম্বরে সূর্য দক্ষিণ মেরুর দিকে সবচেয়ে হেলে থাকে আর উত্তর মেরু থেকে সবচেয়ে দূরে থাকে। এর পর থেকে আবার দক্ষিণ মেরু থেকে সরতে সরতে এবং উত্তর মেরুর দিকে আসতে ২১ মার্চে এসে দুই মেরু থেকে সমান দূরত্বে আসে। একে বলে বাসন্ত বিষুব ( Vernal equinox)।


Advertisement 02

আব্দুল্যাহ আদিল মাহমুদ

লেখকের পরিচয়

2 comments

Write comments
Unknown
AUTHOR
২৭ জুলাই, ২০২০ এ ১০:০১ AM delete

সুমেরতে রাত্রি কখন আলকিত থাকে

Reply
avatar
নামহীন
AUTHOR
২৭ সেপ্টেম্বর, ২০২২ এ ৮:৩৬ PM delete

ধন্যবাদ স্যার

Reply
avatar

জ্যোতির্বিজ্ঞান পরিভাষা: জেনে নিন কোন শব্দের কী মানে

এখানে সংক্ষিপ্ত ব্যাখ্যাসহ জ্যোতির্বিদ্যায় প্রয়োজনীয় পরিভাষাগুলোর তালিকা দেওয়া হলো। সাজানো হয়েছে অক্ষরের ক্রমানুসারে। এই তালিকা নিয়মিত আপডেট...